২৪ জনের দলেও নেই মুর্তজা

     ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রাথমিক দলেও জায়গা পায়নি  মাশরাফি বিন মুর্তজার। সাবেক অধিনায়ককে ছাড়াই সোমবার ২৪ সদস্যের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।২৪ জনের এই প্রাথমিক দলে জায়গা হয়নি ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো ডানহাতি পেসার মাশরাফি বিন মর্তুজার। প্রথমবারের মতো প্রাথমিক দলে ডাক পেয়েছেন পাঁচজন। তারা হলেন  বাঁ হাতি পেসার মোহাম্মদ শরিফুল ইসলাম, ও বাঁ হাতি ব্যাটসম্যান  পারভেজ হোসেন ইমন, নাসুম আহমেদ, হাসান মাহমুদ ও শেখ মাহাদি হাসান। বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে  ওয়ানডে তিনটি আগামী ২০, ২২ ও ২৫ জানুয়ারিতে অনুষ্ঠিত হবে । মূলত আন্তর্জাতিক ক্রিকেট এই সিরিজ দিয়েই দেশে ফিরতে যাচ্ছে ।
    ওদিকে আবার  টেস্ট সিরিজের প্রাথমিক দলের কোনো পরীক্ষানিরীক্ষা করা হয়নি। ২০ জনের এ দলে অনভিষিক্ত রয়েছেন মাত্র দুইজন ইয়াসির আলি রাব্বি ও হাসান মাহমুদ। এদের মধ্যে ইয়াসির আলি শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন। তবে হাসান মাহমুদ এবারই প্রথম টেস্টের প্রাথমিক দলে ডাক পেয়েছেন। এদিকে কোভিড-১৯ মহামারীর কারণে  দেশের সব ধরনের খেলাধুলা বন্ধ হয়ে যাওয়ার আগে গত মার্চে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলেছিল ।খেলায়  ৩-০ ব্যবধানে সিরিজটি জিতেই মাশরাফি নেতৃত্ব থেকে সরে দাঁড়ান । তবে তিনি ঠিকই  আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন ।
    এরপর করোনা মহামারীর কারণে  দীর্ঘ সময় খেলাধুলা বন্ধ থাকার পর সম্প্রতি দেশে ক্রিকেট চালু হয়। বিসিবির আয়োজনে নভেম্বর-ডিসেম্বরে হওয়া পাঁচ দলকে নিয়ে  বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে শারীরিক সমস্যা জনিত কারণে খেলার  শুরুতে ছিলেন না মাশরাফি বিন মুর্তজা । তিনি প্রায়  দীর্ঘ ৯ মাস পর ডিসেম্বরে শুরুর দিকে অনুশীলনে ফেরেই অনুশীলনের ঘাটতি নিয়ে নেমে পড়েন প্রতিযোগিতামূলক ম্যাচে। এরপর তিনি জেমকন খুলনাকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা  রাখেন ।এরপর তিনি প্রথম কোয়ালিফায়ারে ক্যারিয়ার সেরা পাঁচ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে জায়গা পাওয়ার জোর দাবি জানান ।কিন্তু  দেশের সফলতম এই অধিনায়ক ক্রিকেট বোর্ড  নির্বাচকদের আস্থা অর্জন করতে পারলেন না।