শীর্ষ ধনীর তালিকায় প্রথম স্থান পুনরুদ্ধার করলেন বিল গেটস

আন্তর্জাতিক ফোর্বস পত্রিকার তালিকায় বিশ্বের ধনীতম ব্যবসায়ী ঘোষিত হলেন মাইক্রোসফ্ট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসে কে পিছনে ফেলেছেন । গতবছর এই তালিকায় প্রথম ছিলেন জেফ বেজোস ।

মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর ধরা হয় জানুয়ারি মাস থেকে। সেই হিসাবে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় ত্রৈমাসিকের শেষে ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে অ্যামাজনের, বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৫৯ হাজার ৩০২ কোটি টাকা। আবার বৃহস্পতিবারই তাদের শেয়ার ৭ শতাংশ পড়ে যায়। তার পরে বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলারে এসে ঠেকেছে, বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৮ লক্ষ ৮০ হাজার ২১১ কোটি টাকা। 

অন্য দিকে, এই মুহূর্তে বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮ লক্ষ ৯৫ হাজার ৪৬০ কোটি টাকা। ১৯৯৫ থেকে ২০১৭ পর্যন্ত একটানা ফোর্বসের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখিছিলেন বিল গেটস। ২০১৮ সালে তাঁকে সিংহাসনচ্যুত করেন জেফ বেজোসই।

সেইসময় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার, বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ১৩ লক্ষ ৫৫ হাজার ৪৭৪ কোটি।  কিন্তু গত কয়েক বছরে পরিস্থিতি বদলেছে। এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে জেফ বেজোসের। তাতে স্ত্রীকে নিজের সংস্থার ৩৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার ছেড়ে দেন জেফ, বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৩ লক্ষ ৪ হাজার ৯৮১ কোটি টাকা।