শিশুদের নিয়ে কোডিং কর্মশালা

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে কোডিং কর্মশালার আয়োজন করেছে ইউথ হাব ও বিডি এক্সপ্যট কিডস ক্লাব নামক সংস্থা।এই করমশালায় ২২ জন শিশু-কিশোর ও তাদের অভিভাবকরা অংশগ্রহন করেন। স্থানিয় সময় শনিবার থেকে ভার্চুয়াল ক্লাস টী শুরু হয়ে মাসব্যাপী চল্বে। এই ক্লাসগুলতে স্ক্র্যচ প্রগ্রামিং, পাইথন প্রগরামিং ও এপইনভেন্টর শেখানো হচ্ছে। মালয়েশিয়া ভিত্তিক তত্থ্য-প্রজুক্তিভিত্তিক সংগঠন টি উদ্যোক্তা তৈরি নিয়ে কাজ করছে।বিশেষ করে মেয়ে দের মাঝে তথ্য-প্রযুক্তি শিক্ষা প্রাধান্য দিচ্ছে সংস্থাটি।

এছারাও মালয়েশিয়ায় বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের এর মাধ্যমে কাজ করছে তারা। বিশ্বের ১৭ টি দেশে এখন উইথ হাবের ধারনা নিয়ে কাজ হচ্ছে দেশে সাইবার হামলার আশঙ্কা সরকারি ব্যাংক সহ অনেক আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার আশঙ্কা আছে বলে জানায় সিআইআরটি।সাইবার অপরাধ তদন্তে সরকার দ্বারা তৈরি বিশেষ টিম এই কথা বলে তাদের ওয়েবসাইটে এই বিষয়ে সতর্ক করেন।ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান হামলার মুখে পরেছে বলে জানাগেছে। ১৫ ফেব্রুয়ারী এই হামলা গুলো হয়। এর পেছনে ‘ক্যাসাব্লাঙ্কা’ নামক হ্যাকার গ্রুপ আছে বলে বলা হয়েছে।

সরকারি সংস্থা সিআইআরটি এটিকে উচ্চ হুমকির মামলা বলে দাবি করেছেন। তবে আর্থিক লাভের জন্য এই হামলা না বলে জানিয়েছেন তারা।হয়তো তথ্য চুরি বা আর্থিক ক্ষতির জন্য এ হামলা বলে করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে। সিআইআরটি সবাই কে সাবধান থাকতে আহ্বান জানিয়েছে। নতুন ফিচার নিয়ে হাজির হোয়াটসএপ

ফেসবুক মালিকানাধিন মেসেজিং সার্ভিস হোয়াটসএপ নিয়ে এসেছে এই ফিচার।এই নতুন ফিচার এর মাধ্যমে ব্যবহারকারী কাউকে কোনো ভিডিও পাঠানোর আগে সেটি মিউট করার সুবিধা পাচ্ছেন।ইতিমধ্যে বেটা ব্যাবহার কারিরা নতুন ফিচারটি (মিউট ভিডিও) ব্যাবহার করতে পারছেন।হোয়াটসএপ এড় মাধ্যমে বেটা ইউজার দের কাছথেকে ফিডব্যাক নিচ্ছে এবং তা উন্নয়ন এর চেষ্টা করছে। ফিচারটি ব্যাবহার এর জন্য ইউজার যখন কোনো ভিডিও শেয়ার করতে চাইবেন তার আগে মিউট ভিডিও নামক ফিচার এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর ভিডিও টি স্ক্রিনে দেখা যাবে এবং তখন কোন অংশ ইউজার মিউট করতে চান তা করতে পারবেন।আরো জানানো হয়েছে একাধিক ডিভাইসে এই সেবাটি আসতে চলেছে। এছাড়া আগের ফিচার গুলো আগের মতই থাকছে। শিশুদের- নিয়ে কোডিং-কর্মশালা ।

Leave a Reply

Your email address will not be published.