শাওমি ফোন মার্কিন নিষেধাজ্ঞার কবলে

 চীনা স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান শাওমির শেয়ারের দাম, মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ার পরপরই বড় ধরনের ধসের মুখে পড়েছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বৃটিশ সংবাদ মাধ্যম রযটার্সের খবরে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনের রোষানলে পড়ার পর শুক্রবারই হংকং পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ৮ শতাংশ।
 মার্কিন প্রতিরক্ষা বিভাগ বৃহস্পতিবার নতুন করে নয়টি চীনা প্রতিষ্ঠানের নাম নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করেছে। যুক্তরাষ্ট্রের দাবি এসব প্রতিষ্ঠান চীনা সেনাবাহিনীর মালিকানায় অথবা নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ক্ষমতার ছাড়ার একেবারে শেষে এসে চীনের এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেন ট্রাম্প প্রশাসন। মার্কিন নিষেধাজ্ঞার এবারের উপরের তালিকায় রয়েছে শাওমি, কোম্যাকের মতো ব্র্যান্ডগুলোও।

 মার্কিন নিষেধাজ্ঞা চীনা প্রতিষ্ঠান শাওমির জন্য বেশ ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে শঙ্কা করা হচ্ছে। কারণ, কয়েকদিন আগেই শাওমি অ্যাপলকে ছাড়িয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হয়ে উঠেছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, চীনের যেসব প্রতিষ্ঠান বেসামরিক মনে হলেও তারা উন্নত প্রযুক্তি ও দক্ষতা দিয়ে সামরিক বাহিনীকে সাহায্য করছে, তাদের প্রকাশ্যে আনতে এবং প্রতিরোধ করতে যুক্তরাষ্ট্র দৃঢ় প্রতিজ্ঞ। আর এই জন্যে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় নতুন নিষেধাজ্ঞার বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

মার্কিন প্রশাসন এর আগে আরও অন্তত ৩৫টি চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে । যে তালিকায় রয়েছে টেক জায়ান্ট হুয়াওয়ে, চিপ নির্মাতা এমএমআইসি’র মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলো।