ভারতের ৪ রাজ্যে Bird flu সংক্রমণ

         মরার উপর খাড়ার ঘা এই মহামারির করোনা মধ্যে ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়েছে Bird Flu ভাইরাস। গত ১০ দিনে এই ভাইরাসে ভারতের কয়েক লক্ষ পাখির মৃত্যু হয়েছে। হিমাচল, মধ্য প্রদেশ,কেরেকা এবং রাজস্থান ৪টি রাজ্য Bird Flu সংক্রমণ নিশ্চিত করেছে। ‘বার্ড ফ্লু’ যেন ছড়িয়ে না পড়া সেই জন্যে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
    এছাড়া এসব রাজ্যে হাঁস ও মুরগি বিক্রি একদম বন্ধ করে দেওয়া হয়েছে, যাতে সংক্রমণ যাতে মানুষের মধ্যে ছড়িয়ে না পড়ে।এছাড়া মানুষকে খুব সচেতন থাকতে বলা হয়েছে এবং নজর রখছে রাজ্য সরকারগুলো। হিমাচলের পরিযায়ী পাখিদের মধ্যে প্রথম বার্ড ফ্লু ধরা পড়ে। এছাড়া রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুযায়ী প্রায় ১৭০০ পাখির মৃত্যু হয়েছে হিমাচলে। এরপরেই হিমাচল রাজ্যে মাছ,গোস্ত, হাঁস এবং মুরগি বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে দেওয়া হয়। হাঁস ও মুরগির ডিম বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।মধ্যপ্রদেশের ইন্দোর কন্ট্রোল রুম খোলা হয়েছে বার্ড ফ্লু ঠেকাতে। Bird Flu‘ উপস্থিতি পাওয়া গেছে রাজস্থান, মধ্যপ্রদেশ,কেরালা এবং হরিয়ানায় হাঁসের শরীরে।তাই  রাজস্থান সরকার হাঁস মালিকদের হাঁস মেরে ফেলার নির্দেশ দিয়েছে।
তবে ভারতে আজকের সকাল পর্যন্ত মানুষের শরীরে Bird Flu উপস্থিতি পাওয়া যায়নি। আশা করা হচ্ছে মানুষের শরীরে পাওয়া যাবে না। কিন্তু কয়েক বছর আগে ভারতে  মানুষের শরীরে Bird Flu পাওয়া গিয়েছিল। তাই সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে যেন মানুষের শরীরে ছড়িয়ে পড়তে না পারে। এছাড়া আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published.