বিশ্ব অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি ভ্যাকসিন থেকে

       বিশ্বব্যাংক জানিয়েছে ২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি আসবে বলে আশা করা যায়। সংস্থাটি বলেছে, করোনা কালীন মহামারীর সংকট পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার  প্রক্রিয়ায় চালকের আসনে থাকবে ভ্যাকসিন আর বিভিন্ন ধরণের বিনিয়োগ মাধ্যমে । ০৫ জানুয়ারি ( মঙ্গলবার ) সদর দপ্তর ওয়াশিংটন ডিসি থেকে প্রকাশিত হয়  বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, অর্থনৈতিক কার্যক্রমের চাকা এখনও ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া এক ধরণের ঝুঁকি রয়েই গেছে, এমনকি দীর্ঘ সময় ধরে মানুষের আয়-রোজগারে চলমান সংকট বহাল থাকারও সম্ভাবনা রয়েছে। অনানুষ্ঠানিক খাতের কর্মজীবীদের আয় কমে যাওয়ায় সার্বিকভাবে ভোগ করার প্রবণতা কমে গেছে। এ ছাড়া রপ্তানি ও প্রবাসি আয় কম হয়। আর বেসরকারি বিনিয়োগে অনিশ্চয়তা আছে। তবে আগামী অর্থবছরে পরিস্থিতি কিছুটা উন্নতি হবে।
 
      এছাড়া সংস্থাটি আরও জানায়, বিপুল পরিমাণে কোভিড -১৯ ভ্যাকসিন প্রয়োগ করতে না পারলে পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে। বছর জুড়ে  ভ্যাকসিনেশন চালু রাখার ওপরও জোর দিয়েছে বিশ্বব্যাংক যাতে পরিস্থিতি আরও খারাপ না হয়। বিশ্বের সব দেশগুলো এ কার্যক্রম সফলভাবে ধরে নিয়েই সংস্থাটি মনে করছে ২০২১ সালে বৈশ্বিক অর্থনীতিতে ৪ শতাংশ প্রবৃদ্ধি আসবে বলে আশা করা যায়। 
 
      বিশ্বব্যাংক বলেছে,২০২১ সালের চলমান জানুয়ারি মাসের বৈশ্বিক অর্থনৈতিক নীতি-নির্ধারকরা মহামারিকে নিয়ন্ত্রণে এবং বিনিয়োগ বাড়ানোর জন্য প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়ন করে সিদ্ধান্ত গ্রহণ না করতে পারলে ধাক্কা খাবে । বিশ্বব্যাংক আরও জানিয়েছে বৈশ্বিক অর্থনীতি আবারও ইতিবাচক ধারায় ফিরছে ।