বিকানকে ছাড়িয়ে সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো

গতকাল রোববার রাতে ইতালিয়ান সিরি আ’তে সুসোলোর বিপক্ষে ম্যাচের নির্ধারিত সময় শেষ হয়েছে তখন। সময় প্রায় শেষ হয়ে যাচ্ছে, কিন্তু তখনও যে বর্ষ সেরা ক্রিস্টিয়ানো রোনালদোর ইতিহাস রচনা করার বাকি।ঠিক নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটের মাথায় দানিলো পাস থেকে ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টি অঞ্চল থেকে মাটি ঘেষা শটে বলটি জালে পাঠিয়ে দেন । আর তাতেই নতুন করে আবার ইতিহাসের পাতাতে তার নাম লেখা হলো । সমৃদ্ধ ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়ে চলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সাফল্যমণ্ডিত সেই পথচলায় এবার বুঝি সবচেয়ে ঝলমলে কীর্তিটি গড়লেন তিনি।

ক্লাব ও জাতীয় দল মিলে সর্বোচ্চ গোল করা রেকর্ডে অস্ট্রিয়া ও সেই সময়ের চেকোস্লোভাকিয়ার সাবেক স্ট্রাইকার ইয়োসেপ বিকানের পাশে বসেছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো । ১৯৫১ সালে অবসরে যাওয়া জোসেফ বিকান সেই সময়ে মাঠ মাতিয়েছিলেন। সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যানের কাজটা রাখা হতো না। তাই এতে অনেক বিতর্কও রয়েছে। তবে স্প্যানিশ দৈনিক ওয়ানডা সেরো, এএস এবং ইএসপিএন’র সংবাদদাতা এবং ফুটবল রেকর্ড সংগ্রাহক অ্যালেক্সিসের তথ্য অনুযায়ী জোসেপ বিকন ৭৫৯টি গোল করে শীর্ষে রয়েছে । সদ্য ইতিহাস গড়া ক্রিস্টিয়ানো রোনালদো ১০৩৭টি ম্যাচ খেলে ৭৫৯টি গোল করেছেন । যেখানে পেলে তাঁর ৭৫৭টি গোল করেছেন ৮১৫টি ম্যাচ খেলে । এছাড়াও স্প্যানিশ দৈনিক মার্কাও নিশ্চিত করেছে ৭৫৯ গোল করে রোনালদো সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে উঠে এসেছেন।

এর আগে গত ৩ জানুয়ারি ঘরের মাঠে সেরি আয় উদিনেজের বিপক্ষে দলের ৪-১ ব্যবধানে জয়ের পথে ক্রিস্টিয়ানো রোনালদো দুবার জালে বল পাঠিয়ে সর্বোচ্চ গোলের তালিকায় পেলেকে ছাড়িয়ে দুইয়ে উঠে এসেছিলেন এই তারকা। আবার ২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু হওয়া ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব ফুটবলে ৬৫৭টি গোল করেছেন । আর জাতীয় দলের হয়ে ১৭০টি ম্যাচ খেলে ১০২ গোল করেছেন এই তারকা । এর অর্থ সাপেক্ষে ১৮ বছরের ক্যারিয়ারে গড়ে প্রতি মৌসুমে ৪২টি করে গোল করেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ।