বার্সাকে তিন গোলে উড়িয়ে দিল জুভেন্টাস

২০১৬ সালের পর গ্রুপ পর্বে এই প্রথম ম্যাচে হারল  বার্সেলোনা। ম্যাচ জুড়ে বেশ ভালোই খেললেন বার্সেলোনার লিওনেল মেসি। সুযোগ পেলেন তিনি, সুযোগ তৈরিও করলেন তিনি; কিন্তু কাঙ্ক্ষিত ঠিকানায় বল পাঠাতে পারলেন না।অপর দিকে খেলতে নেমে ১২ মিনিটেই মস্ত বড় ভুল করে বার্সার ডিফেন্ডার। রোনালদোকে ফাউল করে বসেন চোট কাটিয়ে এক মাস পর সম্প্রতি ফেরা ডিফেন্ডার রোনালদো আরাহো। স্পট কিক থেকে বার্সার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো।

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মঙ্গলবার দিবাগত রাতের ম্যাচে বার্সেলোনাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে জুভেন্টাস। ক্রিস্টিয়ানো রোনালদোর দুই গোল আর ওয়েস্টন ম্যাককেনির এক গোলে ৩-০ গোলে জিতেছে জুভেন্টাস। ইউভেন্তুস গোলরক্ষক জানলুইজি বুফ্ফনেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে  ম্যাচের ফলে । মেসি মূলত অভিজ্ঞ এই ইতালিয়ান গোলরক্ষকের দেয়ালই ভাঙতে পারেননি। যদিও মেসির লক্ষ্যে সাতটি শট ছিল , তার একটিও জালে পৌচ্ছাতে পারেন নি তিনি। এই নিয়ে গ্রুপ পর্বে টানা পাঁচ জয়ের পর বার্সেলোনা প্রথম এই হারের স্বাদ পেল। সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনা  এই নিয়ে টানা দুই ম্যাচ হারল। গত শনিবার লা লিগায় নবাগত কাদিসের মাঠে বিবর্ণ পারফরম্যান্সে তারা হেরেছিল ২-১ গোলে।

দুই মিনিট পর ব্যবধান কমার সম্ভাবনা জেগেছিল; তবে মেসির দূরপাল্লার নিচু শট ঝাঁপিয়ে ঠেকান ৪২ বছর বয়সী গোলরক্ষক বুফ্ফন। প্রথমার্ধেরে শেষ পাঁচ মিনিটে বেশ চাপ বাড়ায় বার্সেলোনা। মেসির সামনে আবারও সুযোগ এসেছিল, কিন্তু এবার গোলরক্ষক বরাবর শট নেন তিনি। বিরতির পরো দুই গোলে এগিয়ে থাকা জুভেন্টাস আক্রমণের ধার বাড়ায়। ৪৮ মিনিটে অ্যারন রামসির এমন শট বার্সা গোলরক্ষক টের স্টেগেনে প্রতিহত হয়। ৫১ মিনিটে আবারো বার্সা সমর্থকদের মাথায় হাত। আবারো পেনাল্টি পায় জুভেন্টাস। এবার জোরালো কোনাকুনি শটে গোলটি করেন রোনালদো।

৭০তম মিনিটে বার্সেলোনার পক্ষে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি অফসাইডে থাকার কারনে সেটাও বাতিল হয়ে যায়। নির্ধারিত সময়ের শেষ মিনিটে আবারও মেসিকে হতাশ করেন বুফ্ফন। অনেক চেষ্টা করেও বুফ্ফনকে পরাস্ত করতে পারেননি। ডি-বক্সের মুখ থেকে তার বাঁ পায়ের শট ঝাঁপিয়ে ঠেকান আগামী জানুয়ারিতে ৪৩ বছর পূর্ণ করার অপেক্ষায় থাকা বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক। শেষ পর্যন্ত কোনো গোলই পাননি মেসি। অবশেষে ৩-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস। এবার রোনালদো আসরে টানা তিন ম্যাচে গোল পেলেন। ইউরোপ সেরা প্রতিযোগিতায় এই প্রথম বার্সেলোনার বিপক্ষে গোলের দেখা পেলেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার। ছয় ম্যাচে পাঁচ জয়ে ইউভেন্তুসের পয়েন্ট ১৫। নকআউট পর্বে তাদের সঙ্গী বার্সেলোনার পয়েন্টও ১৫। অন্য ম্যাচে ফেরেন্সভারোসকে ১-০ গোলে হারিয়ে ইউরোপা লিগে খেলা নিশ্চিত করেছে দিনামো কিয়েভ। তাদের পয়েন্ট ৪।আর এদিকে ১ পয়েন্ট নিয়ে তলানিতে হাঙ্গেরির দলটি।

Leave a Reply

Your email address will not be published.