ফেসবুক-ইনস্টাগ্রামে ট্রাম্প নিষিদ্ধ !

     ৭ জানুয়ারি (বৃহস্পতিবার ) ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ  অনির্দিষ্টকালের জন্য জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও তাদের মালিকানাধীন ইনস্টাগ্রাম থেকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। মার্ক জাকারবার্গ ফেসবুক পোস্টে  লিখেছেন, আমরা বিশ্বাস করি, এই সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প আমাদের সেবা ব্যবহার করতে দেওয়ার ঝুঁকি অনেক বেশি। তাই আমরা ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর শেষ না হওয়ার আগের দুই সপ্তাহ বেশি এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।
       কিছু দিন আগে আরেক সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারও প্রেসিডেন্ট ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য ব্লক করেছিল। কিন্তু সেটি বৃহস্পতিবার সকালে ১২ ঘণ্টা পর ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়। টুইটারের এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাম্প টুইটারের নিয়ম ভঙ্গ করেছেন। এ জন্য তার অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রথমবার এমন ঘটনা ঘটায় তাই তাকে সতর্ক করে দেওয়া হয়েছে। পরবর্তীতে যদি এমন ভুল করে তাহলে ট্রাম্পের করা  @রিয়েলডোনাল্ড ট্রাম্প অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে জানিয়েছে টুইটার অ্যাকাউন্ট কর্তপক্ষ।

         বুধবারের সহিংসতা শুরু হওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প ন্যাশনাল মল চত্বরে তার সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, নির্বাচন চুরি করা হয়েছে। তার ঘণ্টাখানেকের মধ্যেই যখন ক্যাপিটল ভবনের ভেতরে ও বাইরে সহিংসতা ছড়িয়ে পড়ে, তখন তিনি আরও একটি ভিডিও প্রকাশ করেন। এতে আবারও তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ তোলেন। তবে সেই বক্তব্যের ভিডিও ফেসবুক, টুইটার ও ইউটিউব সরিয়ে নিয়েছে।