নতুন ধরনের করোনায় বাড়ছে মৃত্যু

     ৯ জানুয়ারি (শনিবার) সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৯৩ লাখ ৫৫ হাজার ৭১ জন এবং মৃত্যু হয়েছে ১৯ লাখ ২১ হাজার ৯৯৫ জনের। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৪০ লাখ ৭ হাজার ২৬৩ জন।  বিশ্বে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ইউরোপে মিলেছে করোনার নতুন ধরন, যা আগের করোনাভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এতে বিশ্বজুড়ে নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা। একদিনেই আরও ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ফলে দ্রুত গতিতে করে বাড়ছে মৃত্যু।
   যুক্তরাষ্ট্রে করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে । তালিকায় শীর্ষে থাকা  যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৪ লাখ ৫৬ হাজার ৯০২ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ১৪৯ জনের। আক্রান্তে ২য় ও মৃত্যুতে ৩য় অবস্থানে রয়েছে ভারতে। এখন পর্যন্ত ভারতে সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪ লাখ ৩২ হাজার ৫২৬ জন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন। আক্রান্তে ৩য় এবং মৃত্যুতে ২য় অবস্থানে থাকা আমেরিকার দেশ ব্রাজিল। ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৮০ লাখ ১৫ হাজার ৯২০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ১ হাজার ৫৪২ জনের।
     আক্রান্তের দিক থেকে  ৪র্থ স্থানে রয়েছে রাশিয়া। রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৩ লাখ ৫৫ হাজার ৭৯৪ জন। ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ৬০ হাজার ৯১১ জন। এছাড়া ৫ম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৯ লাখ ৫৭ হাজার ৪৭২ জন। এর মধ্যে মারা গেছে ৭৯ হাজার ৮৩৩ জন। অন্য দিকে আক্রান্তের তালিকায় ৬ষ্ঠ স্থানে রয়েছে , তুরস্ক রয়েছে ৭ম, ইতালি ৮ম, স্পেন ৯ম এবং জার্মানি ১০ম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম। ২০২০ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস / কোভিড-১৯।