টাইমের পারসন অব দ্য ইয়ার এ বর্ষসেরা ব্যাক্তিত্ব বাইডেন ও হ্যারিস

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইতিহাস গড়ে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া জো বাইডেন ও কমলা হ্যারিসকেই ২০২০ সালের পারসন অব দ্য ইয়ার হিসেবে বেছে নিয়েছে টাইম ম্যাগাজিন যুক্তরাষ্ট্র। বাইডেন-হ্যারিস ছাড়াও এবছর টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব হওয়ার দৌঁড়ে ছিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফউসি এবং করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখযোদ্ধা স্বাস্থ্যসেবা কর্মীরা। লড়েছেন নভেম্বরের নির্বাচনে হেরে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরাও।

এ নিয়ে প্রথমবার যুক্তরাষ্ট্রের কোনো ভাইস প্রেসিডেন্টের নাম টাইমের বর্ষসেরা ব্যক্তিতে এলো। আগামী চার বছর তাদের (বাইডেন-হ্যারিস) জন্য ব্যাপক পরীক্ষার হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে আমরা সবাই দেখবো, তারা যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই একতা তারা আনতে পারেন কিনা, এক ভিডিওতে এমনটাই বলেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকীটির প্রধান সম্পাদক এডওয়ার্ড ফেলসেনথাল। গত ৩ নভেম্বরের নির্বাচনে বেশ বড় ব্যবধানে ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউসের টিকিট পেয়েছেন বাইডেন। তিনি পেয়েছেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট, আর ট্রাম্পের ঝুলিতে পড়েছে ২৩২টি। এর মাধ্যমে তারা রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্টদের সেই ছোট ক্লাবের সদস্য করে দেন, যারা মাত্র এক মেয়াদে দেশ পরিচালনা করেছিলেন।

কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট হয়ে গড়েন ইতিহাস। পারসন অব দ্য ইয়ার ঘোষণার পাশাপাশি টাইম টুইটারে চলতি বছরের বেশকিছু গুরুত্বপূর্ণ আন্দোলন, দাঙ্গা, কোভিড-১৯ এ ভয়াবহ প্রাণহানি ও আতঙ্কের কথা স্মরণ করিয়ে দিয়ে একটি ভিডিও-ও ছেড়েছে। ২০২০ সদয় বছর ছিল না। এই বছরটি দুর্বল ও অসুস্থদের শিকার করেছে। অসংখ্য জীবন আর বিশ্বাসের পরীক্ষা নিয়েছে। বছরটি পূর্ণ ছিল বিভক্তি আর তুমুল অরাজকতায়। কিন্তু এটা এখনও সেই পৃথিবী যেখানে সাহস আছে, আছে সহমর্মিতা ও ভালোবাসা, ভিডিওতে ধারাভাষ্যকারকে এমনটাই বলতে শোনা যায়।

যুক্তরাষ্ট্রে ১৯২৭ সাল থেকে প্রতিবছরই বর্ষসেরা ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করছে টাইম ম্যাগাজিন। ব্যক্তি-প্রতিষ্ঠানের অর্জন ও কাজের জন্যই তাদের সম্মানিত করা হয়। এর আগে বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রের তারকা বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসকে বর্ষসেরা ক্রীড়াবিদের খেতাব দিয়েছে টাইম। কে-পপ সেনসেশন বিটিএস জিতেছে বর্ষসেরা এন্টারটেইনারের সম্মান। গতবছর জলবায়ু আন্দোলনকারী কিশোরী গ্রেটা থানবার্গ জিতেছিলেন টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের খেতাব। ২০১৬ সালে পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published.