চীনের মানুষ জন্য বিনা মূল্যে কোভিড–১৯ টিকা

    বিনা মূল্যে চীনের জনগণকে টিকা দেওয়া হবে কোভিড–১৯ (করোনাভাইরাসের) টিকার সরবরাহ সহজলভ্য হওয়ার জন্যে। আজ ৯ জানুয়ারি (রোজ শনিবার) দেশটির সরকারি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। চীনের সরকারি কর্মকর্তা ঝেং ঝংওয়ে বলেন, জাতীয় স্বাস্থ্য কমিশনের  টিকা তৈরি ও পরিবহনে অর্থ খরচ হলেও সরকার নাগরিকদের  বিনা মূল্যে টিকা দেবে। এছাড়া বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে ঝেং ঝংওয়ে আরও বলেন, ‘টিকার জন্য আমাদের নাগরিকদের এক টাকাও খরচ করতে হবে না।
২০২০ সালে ডিসেম্বরের শেষ দিকে চীনের সাধারণ জনগণের মাঝে প্রথমবারের মতো টিকা দেওয়া শুরু করা হয়। এছাড়া এর আগে জরুরি অবস্থানে থাকা স্বাস্থ্যকর্মীসহ করোনার উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের টিকা প্রদানের অনুমোদন দেওয়া হয়। চীন সরকার ডিসেম্বরের মাঝামাঝি সময়ে দেশটিতে টিকাদান কর্মসূচি সম্প্রসারিত করে। চীনে শীত ও বসন্ত মৌসুমে করোনার সংক্রমণ বেড়ে যেতে পারে বলে আশা করে চীন সরকার। তাই এই সংক্রমণ ঠেকানোর চেষ্টায় কর্মসূচির আওতায় খাদ্য ও গণপরিবহন খাতের মতো আরও কিছু গুরুত্বপূর্ণ খাতের কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়।
    এই সব টিকাও বিনা মূল্যে দেওয়া হচ্ছে,জানিয়েছে জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্মকর্তা ঝেং জিজিন। ঝেং সংবাদ সম্মেলনে আরও বলেন, কয়েক জন স্থানীয় সরকার কর্তৃপক্ষকে আমরা টিকার জন্য লোকজনের কাছ থেকে অর্থ নিতে দেখেছি। আমরা দ্রুত এ অবস্থার দ্রুত পরিবর্তন করবো।  বিনা মূল্যে টিকাদান কর্মসূচি যথাযথভাবেই কার্যকর করা শুরু হয়েছে, চলতে থাকবে এবং পৌঁছে দেওয়া হবে সকল জনগণের মাঝে।