গ্লোব সকারের বর্ষসেরা খেলোয়াড়

       দুবাই স্পোর্ট কাউন্সিলের গ্লোব সকার অ্যাওয়ার্ডের ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন জার্মানির রবের্ত লেভানদোভস্কি। তিনি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে এ পুরস্কার অর্জন করেন। দুবাইয়ে রোববার জমকালো অনুষ্ঠানে বায়ার্ন মিউনিখের এই তারকা স্ট্রাইকারের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। কিছুদিন আগে বর্ষ সেরা দুই ফুটবলার মেসি-রোনালদোকে হারিয়ে এই বছরের দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ও নির্বাচিত হন লেভানদোভস্কি। দুটি পুরস্কারই ক্যারিয়ারে প্রথমবার জিতলেন তিনি।
    গত মৌসুমে বায়ার্নের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অগ্রণী ভূমিকা ছিল লেভানদোভস্কির। আসরে সর্বোচ্চ ১৫টি গোল করেন তিনি। দলটির বুন্দেসলিগা ও জার্মান কাপ জয়েও বড় অবদান ছিল তার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।  সব প্রতিযোগিতা মিলে লেভানদোভস্কি  ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেছিলেন । এবারও তার কোন ব্যতিক্রম নেই  ঠিক একই গতিতে গোল করে যাচ্ছেন এই তারকা।
      ক্রিস্তিয়ানো রোনালদো গত চার বছর গ্লোব সকার অ্যাওয়ার্ডের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি জিতেছিলেন । এই পর্তুগিজ তারকা এবার একুশ শতকের সেরা ফুটবলার হিসেবে  নির্বাচিত হয়েছেন।     আবার এদিকে বায়ার্নের হান্স ফ্লিক বর্ষসেরা কোচের পুরস্কারটি জিতেছেন । আর বায়ার্ন বর্ষসেরা ক্লাব হিসেবে  নির্বাচিত হয়েছে ।
           বর্তমানে ম্যানচেস্টার সিটির দায়িত্বে থাকা পেপ গুয়ার্দিওলা একুশ শতকের সেরা কোচ হিসেবে  নির্বাচিত হয়েছেন। আর রিয়াল মাদ্রিদ এই শতকের সেরা ক্লাব হিসেবে নির্বাচিত হয়েছে।
প্লেয়ার ক্যারিয়ার অ্যাওয়ার্ড’ জিতেছেন বার্সেলোনার ডিফেন্ডার জেরার্দ পিকে ও রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকের কাসিয়াস ।