গরমের সময় শরীর ঠাণ্ডা রাখার উপায়

গরমকালে শরীর ঠাণ্ডা রাখা খুবই দরকারি। এই সময় শরীর ঠাণ্ডা রাখলে মস্তিষ্ক ঠাণ্ডা রাখা সম্ভব।কিছু সাধারণ উপায় এ শরীর ঠাণ্ডা রাখা সম্ভব। আসুন দেখে নেই সেগুলোঃ শারীরিক পরিশ্রম কমিয়ে আনুন ব্যায়াম আমাদের শরীরের জন্য গুরুত্বপুর্ন । কিন্তু গ্রীষ্মে এই ব্যায়াম বেশি করলে আমাদের জন্য কষ্টের কারন হতে পারে। এই কারনে গ্রীষ্মের সময় বেশি ব্যায়াম মোটেই ভাল না। এতে শরীর থেকে প্রচুর এন্যারজি বের হয়ে যাই।

ফলে দেহে পানিশূন্যতা দেখা দেয় ।এই জন্য গ্রীষ্মের দিনে একটু কম ব্যায়াম করতে হবে , সাথে প্রচুর পানি পান করাতে হবে । মিনারেল ওয়াটার পান করুন অত্যধিক গরমে আমাদের শরীর থেকে ঘাম দিয়ে পানি বের হয়ে যায়, সুতরাং গরমের দিনে আমাদেরকে অতিরিক্ত পানি পান করতে পারেন। এরফলে কোষ সজীব থাকবে, শারীরিকভাবে সুস্থ থাকা যাবে। সাথে সাথে বিভিন্ন ফলের জুস পান করলেও গরমে দেহের প্রশান্তি মেলে।

এই দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। সূর্যের আলো কম লাগাবেন যতক্ষণ বাড়ির বাইরে থাকবেন তখন খেয়াল রাখবেন যাতে সরাসরি সূর্যালোকে না থেকে বেশি সময় ছায়ার তলায় থাকা যায়। ইলেক্ট্রনিক ডিভাইজ বন্ধ রাখুন লাইট, টিভি, কম্পিউটার সহ যাবতীয় ইলেক্ট্রনিক ডিভাইজ বন্ধ রাখুন (ফ্যান ছাড়া)। কারণ ইলেক্ট্রনিক ডিভাইজ থেকে যে তাপ বিকিরন হয় তা পরিবেশকে আরও উত্তপ্ত করে দেয়। ফলে গরম অনুভূতি অনেক বেড়ে যায়।