গন্তব্য যখন হোয়াইট হাউজ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পদটির জন্য চলছে নানা জল্পনা-কল্পনা। নির্বাচনকে ঘিরে চলছে নাটকীয়তা, অভিযোগ পাল্টা অভিযোগ। কে হবে হোয়াইট হাউজের কর্ণধার? এই নিয়ে উত্তেজনা কাজ করছে মার্কিনীদের মনে। ট্রাম্প-বাইডেন দুজনই জয়ের ব্যাপারে বেশ আশাবাদী।

ট্রাম্পের সুপ্রিম কোর্টে যাওয়ার ঘোষণা এরই মাঝে বেশ নাটকীয়তার জন্ম দিয়েছে। যদি ট্রাম্প কোর্টের দারস্থ হয়, বন্ধ হয়ে যেতে পারে ভোট গণনা প্রক্রিয়া।

জয়ের জন্য ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে দরকার ২৭০টি ভোট। এর মধ্যে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ২৫৩ভোট পেয়ে এগিয়ে আছেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ট ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।

গণনা শেষ না হওয়া উইসকনসিন, মিসিগান, নেভাদা অঙ্গরাজ্যগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন । ক্ষমতায় যাওয়ার জন্য প্রয়োজনীয় ইলেকটোরাল ভোট গুলো এই রাজ্যগুলো থেকে পেতে পারেন।

বুধবার (৪ অক্টোবর) এক জরিপে দেখা যায়, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এ পর্যন্ত ৩৯টির ফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে ভোটের ব্যবধানেও এগিয়ে আছেন বাইডেন। তিনি ৬ কোটি ২২ লাখ ৩১ হাজার ৯৯৪ ভোট পেয়েছেন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ৮ লাখ ৭৯ হাজার ১৩১ ভোট। কে প্রবেশ করবে হোয়াইট হাউজে এ খবর জানার জন্য বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে আরও কয়েক দিন। খবর: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published.