কিডনি সুস্থ রাখতে

মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। দৈনন্দিন জীবনে আমরা এমন অনেক কিছুই করি, যেটা কিডনির জন্য ক্ষতিকর হতে পারে। তাই কিডনির ক্ষতি এড়াতে আমাদের এর যত্ন নিতে হবে, মানতে হবে সঠিক খাদ্যাভাস। কিডনি সুস্থ রাখতে খেতে হবে যেসব খাবার। দৈনিক খাদ্য তালিকায় যে খাবার রাখলে কিডনি ভালো থাকবে, চলুন জেনে নেই। সবুজ শাকসবজি: অধিকাংশ শাকসবজিতে ভিটামিন সি, কে ও ফাইবার থাকে। এতে মানুষের শরীরের রক্তচাপ কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং কিডনি জটিলতা কমাতে সাহায্য করে। হলুদ: কিডনি রোগ প্রতিরোধে হলুদ খুব ভালো কাজ করে।

হলুদে থাকা কারকুমিনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনি রোগ ও পাথর হওয়া রোধ সহায়তা করে থাকে। অলিভ অয়েল: এটি কিডনি ভালো রাখতে খুবই কার্যকারী। এতে অলিক এসিড, অ্যান্টি ইনফ্লামেটরি ফ্যাটি এসিড আছে যা কিডনি সুস্থ রাখার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে থাকে। লেবুর শরবত: লেবুতে যে এসিড থাকে তা কিডনিতে জমা হওয়া পাথর ভাঙ্গতে বেশ কার্যকর।

প্রতিদিন চারটি লেবু গরম বা ঠান্ডা জলে মিলিয়ে পান করলে কিডনির বিশেষ উপকার পাওয়া যাবে। রসুন: রসুন হার্ট ও রক্তচাপ ভাল রাখার পাশাপাশি কিডনিও ভালো রাখতে সহায়তা করে।